,

আজ থেকে শাহ তাজ উদ্দিন কোরেশীর মাজারের ওরস শুরু

গান-বাজনা ও জুয়া খেলা হলে ব্যবস্থা

নেবে পুলিশ, এলাকাবাসীর কৃতজ্ঞতা

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জ উপজেলার বাউসার নিজ চৌকি বিলপাড় গ্রামে আজ থেকে শুরু হচ্ছে ৩৬০ আউলিয়ার অন্যতম সঙ্গী হযরত শাহ তাজ উদ্দিন কোরেশী (রহ.)এর মাজারের ২ দিন ব্যাপী বার্ষিক ওরস। প্রতি বছরের ন্যায় এবারও মাজার কমিটি ওরসের আয়োজন করেছে। এবার গান বাজনার অনুমতি না দেওয়ায় নবীগঞ্জ থানা পুলিশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এলাকাবাসী। পুলিশ জানায়, গান বাজনা ও জুয়া খেলা হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। স্থানীয় লোকজন জানান, মাজারের পবিত্রতা ও এলাকার শান্তি শৃঙ্খলা বিনষ্ট করার জন্য ওরসে গান বাজনা, মদ, গাঁজা সেবন ও জুয়া খেলার আসর বসানো হয় প্রতি বছর। এবারও একটি মহল এহেন কার্যকলাপ করার পাঁয়তারা করছে বলে অভিযোগ তুলে দুই দিন প্রতিবাদ সমাবেশ করেন এলাকাবাসী। এনিয়ে দাঙ্গা-হাঙ্গামার আশঙ্কা করেন এলাকাবাসী। বিষটি নিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রচার হলে নজড়ে আসে পুলিশ প্রশাসনের। একই দিনে গান ও ওয়াজের জন্য নবীগঞ্জ থানা পুলিশের অনুমতির জন্য পৃথক দুটি আবেদন করা হয়। বিষয়টি সমাধানের জন্য উভয়পক্ষকে থানায় আসার জন্য আহবান জানান থানার অফিসার ইনচার্জ। গতকাল মঙ্গলবার থানায় উভয়পক্ষের সাথে আলোচনা করেন ওসি মোহাম্মদ ইকবাল হোসেন। পরে দাঙ্গা-হাঙ্গামার আশঙ্কায় এলাকার লোকজনের সাথে আলোচনা সাপেক্ষ গান বাজনার অনুমতি না দিয়ে শুধু ওয়াজ মাহফিলের অনুমতি দেওয়া হয়েছে। এজন্য ওসির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এলাকাবাসী। পরে ওরসের স্থানে বসানো দোকানগুলো স্থানান্তর করা হয়েছে। স্থানীয় চোধুরী বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ইছমত চৌধুরীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নবীগঞ্জ থানা থেকে গান-বাজনার কোন অনুমতি দেয়া হয়নি। শুধু ওয়াজ মাহফিল হবে। যদি কেউ গান বাজনা, জুয়া বা অসামাজিক কোন কিছুর আয়োজন করে তাহলে এলাকাবাসী এর প্রতিবাদ করবে। ওসির এমন সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানান তিনি।
এ ব্যাপারে নবীগঞ্জ থানার সেকেন্ড অফিসার এস আই শামছুল ইসলাম জানান, গান ও ওয়াজ মাহফিলের জন্য পৃথক দুটি আবেদন আসলে পরে এলাকার লোকজনের সাথে আলোচনা করে শুধু ওয়াজ মাহফিলের অনুমতি দেওয়া হয়। সেখানে গান বাজনা ও জুয়া খেলা হলে পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে জানান তিনি।
এদিকে ৬ ফেব্রুয়ারি আজ বুধবার সকালে বিলপাড় আলহাজ্ব আব্দুল হাকিম চৌধুরী হাফিজিয়া মাদ্রাসার ছাত্রদের পবিত্র কোরআন তেলোয়াত ও বাদ জোহর মাজারে গিলাফ ছড়ানোর পর মাজার সংলগ্ন তাহার অধঃস্তন পুরুষ সাকির মোহাম্মদ লাখেরাজ খানেবাড়ী প্রাঙ্গন (বিলপাড় চৌধুরী বাড়ী) মধ্যরাত পর্যন্ত ওয়াজ ও মিলাদ মাহফিল। আগামীকাল ৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার মাজার মসজিদে পবিত্র কোরআন খতম, বাদ আছর মিলাদ মাহফিল, এবং মাগরিব হইতে ঈশা পর্যন্ত মোতাওয়াল্লী মঞ্জিলে জিগির আসকার, ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। মাজার শরীফের মোতাওয়াল্লী আব্দুল হামিদ চৌধুরী ও ওরস পরিচালনা কমিটির সভাপতি  মাহতাব উদ্দিন প্রতি বারের মত এবারও এলাকাবাসী, জনপ্রতিনিধি, ও প্রশাসন সহ সকলের সহযোগিতা কামনা করেছেন।


     এই বিভাগের আরো খবর